ইসলামের গুরুত্বপূর্ণ কথা 2023/ ইসলামের কথা

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, আল্লাহর কাছে একমাত্র মনোনীত ধর্ম ইসলাম। ইসলামের প্রথম বাণী"ইক্বরা" (পড়! তোমার প্রভুর নামে)-জ্ঞানকে কেন্দ্র করে অবতীর্ণ হয়। এতে শিক্ষার প্রতি সবিশেষ গুরুত্বপূর্ণ করা হয়েছে। আর শিক্ষা বলতে কোরআন ও হাদিস বৃত্তি করে ওটা শিক্ষা ব্যবস্থা উদেৃশ্য। যা একটি সুশৃঙ্খল ও আদর্শ জাতি গঠনের বিশেষ ভূমিকা পালন করে।
ইসলামের গুরুত্বপূর্ণ কথা 2023/

উল্লেখ্য যে, এই পৃথিবীতে মুসলিম জাতি একমাত্র অপরাজেয় শক্তি ছিল। ঈমান আকিদা শিক্ষা দীক্ষা ও জ্ঞান বিজ্ঞানে গোটা বিশ্বকে নজির বিহীন একটি সোনালী ইতিহাস উপহার দিয়েছিল সভ্যতা ও সংস্কৃতিতে ইতিহাসে সর্বোচ্চ চূড়ায় আরোহণ করেছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, কালের পরিক্রমার আজ বিশ্বব্যাপী মুসলিম জাতি নিজেকে শিক্ষা দীক্ষা সভ্যতা সংস্কৃতি ও স্বকীয়তা হারাতে বসেছে। বিপরীতে পশ্চিমা শিক্ষা ও অপসংস্কৃতি তাদের মাঝে অবস্থান গড়ে তুলেছে।

ফলশ্রুতিতে কারা প্রতিনিয়ত নতুন নতুন সমস্যার সম্মুখীন হচ্ছে। দিন দিন তাদের জীবন ঘনিষ্ঠ বিষয়গুলো জটিল হয়ে উঠেছে। এমন করুন পরিস্থিতি প্রতিনিয়ত বিবেকবান মুসলিম হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে তাদের অন্ত: কারণে বারবার প্রতিধ্বনিত হচ্ছে আগামী প্রজন্মের সোনালী ভবিষ্যতের ভাবনা। কিভাবে তারা ফিরে পাবে ইতিহাস - ঐতিহ্যে সমৃদ্ধ সেই সোনালী অতীত। কখন ও কি তারা সেই গৌরবময় ইতিহাসের পুনরাবৃত্তি ঘটতে পারবে।

ফিরে আসবে কি সেই সুদিন? হ্যাঁ, অবশ্যই আসবে।
আল্লাহু অবশ্যই তা ফিরিয়ে দিবেন। তবে এর জন্য প্রয়োজন গঠনমূলক শিক্ষা ব্যবস্থা ও সৃজনশীল মাধ্যমে আদর্শ মানব গড়ে তোলো।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

No comments

Theme images by Silberkorn. Powered by Blogger.
ad