Failure I don't know who you are

ব্যর্থতা তুমি কে আমি তোমায় চিনি না

 ব্যর্থতা তুমি কে আমি তোমায় চিনি না যতক্ষন আছে স্যার আমি হাল ছেড়ে দিচ্ছি না যতক্ষন আছে সাহাবী হাল ছেড়ে দিচ্ছি না, আমি যদি বলি হাজারটা বাঁধা আসলে আপনি আপনার স্বপ্নগুলো পূরণ করে দেখাতে পারবেন, আপনি কি বিশ্বাস করবেন, আমি যদি বলি হাজারটা মানুষ আপনাকে ছেড়ে গেলেও আপনি চাইলে আপনার মুখের হাসিটা কখনো হারিয়ে যাবে না, আপনি কি বিশ্বাস করবেন, অনেক সময় দেখবেন আপনার বন্ধুরা হয়তো বা অনেকে অনেক ভালো ভালো জায়গায় চলে গেছেন, হয়তো তারা অনেক টাকা পয়সা উপার্জন করছে, কিন্তু আপনি এখনো সেরকম কিছুই করে দেখাতে পারেনি জীবনে, এখন আমি যদি বলি সৃষ্টিকর্তা আপনাকে আপনার বন্ধুদের থেকে অনেক ভালো কিছু একটা করে দেখানোর জন্য আপনাকে কিছুটা পিছিয়ে রেখে আরও একটা নতুন সুযোগ করে দিয়েছেন, আপনি কি বিশ্বাস করবেন, হ্যাঁ আপনি বিশ্বাস করুন আর নাই করুন এটাই সত্য ।

প্রতিযোগিতায় পিছিয়ে পড়লে আপনি হয়তো হেরে যাবেন, কিন্তু জীবনটাকে যদি আপনি প্রতিযোগিতা মনে করে থাকেন তাহলে এই জীবনের প্রতিটি প্রতিযোগিতায় আপনি হেরে যাবেন, কারণ প্রতিযোগিতার জীবন এক রাস্তার পথিক নয় |জন্য আপনার স্বপ্নপূরণের জন্য স্বাভাবিক গতিতে সামনে এগিয়ে চলার নামই হচ্ছে জীবন যতটুকুই স্পিডে এগিয়ে চলতে হবে কতটুকু স্পিডে প্রতিনিয়ত এগিয়ে চলার নামই হচ্ছে জীবন, কেউ হয়তো আপনার আগের জীবনে সফল হয়ে গেছে, কেউ হয়তো আপনার আগেই টাকা পয়সা উপার্জন করতে শুরু করে দিয়েছে, কিন্তু এর মানে কি এটাই দাড়ায় যে আপনি ব্যর্থ হয়ে গেছেন, না কখনই নয় বরং জীবন আপনাকে তার থেকেও আরো ভালো কিছু করে দেখানোর সুযোগ তৈরি করে দিয়েছে । 

তার থেকেও অনেক বড় একটা লাফ দেয়ার সুযোগ তৈরি করে দিয়েছে |

বনের রাজা সিংহ কে দেখেছেন, সে যখন পড় কোন একটা সিগারেট সন্ধান পায় তখন সে দুই'কদম পিছিয়ে আসেন তারপর শরীরের পুরো শক্তি কাজে লাগিয়ে দৌড়াতে থাকে,কখনো কোন স্কুলের ছোট বাচ্চাদের ক্রীড়া প্রতিযোগিতার লংজাম্প দেখেছেন, সেখানে বাচ্চারা যে যতটা লংজাম্প দিতে চায় সে ততটাই পেছনে পিছিয়ে যায, কিছুটা অপেক্ষার পর পুরো শক্তিকে কাজে লাগিয়ে সে লাফ দেবার জন্য সামনে এগিয়ে যায, হ্যাঁ আমাদের জীবনটা ঠিক এরকমই, জীবনে কিছুটা সময়ের জন্য পিছিয়ে পড়ে গেলে সেটাকে নিজের ব্যর্থতা ভাবাটা অনেক বড় একটা ভুল ।

বরং পিছিয়ে পড়া টা আপনার সৃষ্টিকর্তার তরফ থেকে আপনার জন্য একটা রহমত একটা নেয়ামত, 

এই নেয়ামতকে কাজে লাগিয়ে আগেরবারের থেকেও আরো ভালো প্রস্তুতি নিয়ে সামনে এগিয়ে চলাটাই হচ্ছে জীবন ।ব্যর্থতা তুমি কে আমি তোমায় চিনি না যতক্ষন আছে স্যার আমি হাল ছেড়ে দিচ্ছি না, যতক্ষন আছে স্যার আমি হাল ছেড়ে দিচ্ছি না। আমি যদি বলি যতক্ষণ আপনি হাল ছেড়ে দেবেন না ততক্ষণ আপনাকে কেউ হারাতে পারবে না, আপনি কি বিশ্বাস করবেন ।

আল্লাহ তো পুরো পৃথিবীতেই আপনার জন্য রিজিকের ব্যবস্থা করে রেখেছেন, তাই সারাটা জীবন ধরে কোন একটি নির্দিষ্ট কাজেই নিজের রিজিক তালাশ করাটাও ঠিক হবে না সব কাজে নিজেকে যাচাই করে দেখুন। আপনার সৃষ্টি কর্তা কোথায় রিজিকের ব্যবস্থা করে রেখেছেন আপনি নিজেকে যাচাই না। করলে কখনো বুঝতে পারবেন না, হ্যাঁ আপনি নিজেকে যাচাই না করলে কখনো বুঝতে পারবেন না। পিছিয়ে পড়া টা কোন ব্যর্থতা নয় পিছিয়ে পড়া টা একটা নতুন সূচক, নিজেকে চেনার নিজেকে জানার নতুন সুযোগ। হ্যাঁ পিছিয়ে পড়া নিজেকে জানার নিজেকে চেনার একটা নতুন সুযোগ।


No comments

Theme images by Silberkorn. Powered by Blogger.
ad